আর্থ ইয়ার, ডগ ইয়ার, মার্স ইয়ার, হেল ইয়ার, হ্যাভেন ইয়ার

হাচিকো নামের কুকুরটা তার প্রভুর মৃত্যুর পর ৯ বছর রেলস্টেশনে অপেক্ষা করেছে – এই ঘটনাটি পোস্ট করার পর একজন পাঠক মন্তব্য করল, ‘In dog years – he waited 63 years.’ অর্থ্যাৎ নয় আর্থ ইয়ার ইকুয়ালস টু তেষট্টি ডগ ইয়ার এবং আর্থ ইয়ার এবং ডগ ইয়ারের মধ্যে বেশ ভালো তফাৎ।

কুকুরের বয়স নির্ণয় করার জন্য একটা মিথ আছে। বলা হয়, একজন মানুষের এক বছর বয়স হতে হতে একটা কুকুরের সাত বছর বয়স হয়ে যায়। সত্যি কথা হল – কুকুরের বয়স এর জাতের উপর নির্ভর করে বিভিন্নরকম হতে পারে। যেমন একটি কুকুরের সেক্সুয়ালি ম্যাচিওরড হতে সময় লাগে ওয়ান আর্থ ইয়ার, যেখানে গড়ে একজন মানুষের সময় লাগে তের আর্থ ইয়ার। এই হিসেবে – ওয়ান ডগ ইয়ার সমান তের আর্থ ইয়ার। কিন্তু সারা বিশ্বে ডগ ইয়ার হিসাবের গ্রহণযোগ্য ইউনিট হল – ওয়ান ডগ ইয়ার = ওয়ান সেভেন্টিন্হ অব আর্থ ইয়ার। অর্থ্যাৎ প্রতি ৫২ দিনে কুকুর এবং সমগোত্রীয় প্রাণীদের জন্য এক ডগ ইয়ার পূর্ণ হয়। 


কাজী আনোয়ার হোসেনের কুয়াশা সিরিজের নায়ক কুয়াশা মঙ্গলে চলে যাওয়ার আগে বলেছিল – তিন বছর পর পৃথিবীতে ফিরে আসবে। জবাবে শহীদ (ভুল হতে পারে) বলেছিল – তখন আর কাউকে জীবিত পাওয়া যাবে না, কারণ – তিন মার্স ইয়ার মানে প্রায় নব্বই আর্থ ইয়ার। ডগ ইয়ার সম্পর্কে জানার পর মার্স ইয়ার সম্পর্কে একটু জানতে ইচ্ছে হল। অনেক হাবিজাবি (বিজ্ঞান কম বুঝি) পড়ার পর জানা গেল ওয়ান মার্স ইয়ার ইকুয়ালস টু ৬৮৬ দিন। (ভুল হলে শুধরিয়ে দেবেন প্লিজ)। বইয়ে কি ভুল ছিল? হতে পারে!

ডগ ইয়ার, আর্থ ইয়ার, মার্স ইয়ার ইত্যাদি সম্পর্কে জানতে গিয়ে মনে পড়ে গেল – কবর, হাশর, কেয়ামত, জান্নাত, জাহান্নাম ইত্যাদি দিনগুলোর স্থায়িত্ব নিয়ে কম বেশী অনেক আলোচনা আছে। বারযাখ ইয়ার, হেল ইয়ার, হেভেন ইয়ার সমান কত আর্থ ইয়ার?

About দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। প্রতিষ্ঠাতা ও কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)। যোগাযোগ - [email protected]

View all posts by দারাশিকো →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *