শুভ জন্মদিন গুরু, শুভ জন্মদিন জেমস

james_singer

ফারুক মাহফুজ আনামের জন্ম কবে হয়েছিল জানা নেই, তবে জেমসের জন্ম ১৯৮০ তে, চট্টগ্রামে। গিটারকে ভালো বেসেছিলেন, সেই ভালোবাসার তীব্রতায় পারিবারিক জীবন, শিক্ষাজীবন দুই থেকেই ছিটকে পড়তে হয়েছিল। চট্টগ্রামের পাঠানটুলি রোডের আজিজ বোর্ডিং এর বারো ফুট বাই বারো ফুট একটা ঘরে ক্যাসেট প্লেয়ার আর ক্যাসেটের মাঝে থেকেই তৈরী হত গান, চলতো প্র্যাকটিস। সন্ধ্যার পরে হোটেল আগ্রাবাদের নাইট ক্লাবে ইংরেজি গানের সাথে বাজানো। ব্যান্ডের নাম ফিলিংস।

ছিলো ব্যাচেলর সংসার আমার
আগাছালো জীবন
রাত করে ঘরে ফেরা
বাউন্ডুলে দিনভর

১৯৮৫-৮৬ সালের দিকে চলে আসেন ঢাকায়, গিটারের টানেই, আরও ভালো কিছু করার ইচ্ছা ছিল। ফিলিংস থেকেই ১৯৮৭ সালে বের হয় প্রথম অ্যালবাম, নাম স্টেশন রোড। ১৯৮৮ সালে সলো অ্যালবাম অনন্যা, ১৯৯০ সালে জেল থেকে বলছি, ১৯৯২ সালে সলো পালাবে কোথায়, ১৯৯৫ সালে নগর বাউল, ১৯৯৬ সালে সলো দু:খিনী দু:খ করো না। সাফল্য এসেছে অনন্যা অ্যালবামের মাধ্যমেই, পরিণত কন্ঠস্বর পাওয়া গেল নগর বাউল অ্যালবামের মাধ্যমে। ১৯৯৮ সালে লেইস ফিতা লেইস এর পর ফিলিংস পাল্টে হয়ে গেল নগর বাউল।

যান্ত্রিক শহরে, এখন মাঝরাত পেরিয়ে গেছে
কিছু জেগে থাকা প্রজাপতি আর প্রহরীর হুশিয়ারী
আমি এক নগর বাউল, জেগে আছি বড় একা

একের পর এক সলো বেরিয়েছে। ঠিক আছে বন্ধু, আমি তোমাদেরই লোক, জনতা এক্সপ্রেস, তুফান, কালযমুনা। আর আছে নগরবাউলের অ্যালবাম দুষ্টু ছেলের দল।

চায়ের কাপে ঝড় তুলি
তুড়ি দিয়ে কথা বলি
মোরা সুন্দরী মেয়ে দেখে
বাজাই সিটি
দুষ্টু ছেলের দল, ছন্ন ছাড়ার দল
দে দে তালি, দে তালি

২০০৬ সালে সবাইকে চমক লাগিয়ে এল গ্যাংস্টার সিনেমায় হিন্দী গান – ভিগি ভিগি। তারপর, ও লামহে সিনেমায় চল চলে, লাইফ ইন আ — মেট্রো সিনেমায় আল বিদা আর রিশতে। এশিয়ান জিম মরিসন – নামে ডাকাও হল। খুব শীঘ্রই আবারও ঝড় তুলবেন ওয়ার্নিং সিনেমায় ‘বেবাসী’ ট্র্যাকের মাধ্যমে। অপেক্ষা করতে হবে আর অল্প কটা দিন। হিন্দী গান শুধু নয়, বাংলা রক গানেও বিভিন্ন এক্সপেরিমেন্ট চলেছে। রক গানের সাথে অপেরা শিল্পী, বাঁশী আর হারমোনিয়ামের ফিউশন ঘটিয়েছেন।

ভক্তরা যদি তার মত করে হাতা গুটানো পাঞ্জাবী পড়ে, লম্বা চুল রাখে – তবে তিনি অনুপ্রাণিত হন। এই ভক্তদেরকে বন্ধু আর ভাইয়ের মর্যাদা এর আগে বোধহয় কোন শিল্পী দেয় নি। শুধু তার গলাতেই মানায় –

আমি তোমাদেরই লোক, আমি তোমাদেরই ভাই
আমার আর কিছু নাই, কেহ নাই

আজ ২রা অক্টোবর গুরু জেমস এর জন্মদিন। লক্ষ ভক্তের পক্ষ থেকে তার জন্য শুভকামনা। শুভ জন্মদিন গুরু, শুভ জন্মদিন জেমস।

About দারাশিকো

আমি নাজমুল হাসান দারাশিকো। লেখালিখির প্রতি ভালোবাসা থেকে লিখি। পেশাগত এবং সাংসারিক ব্যস্ততার কারণে অবশ্য এই ভালোবাসা এখন অস্তিত্বের সংকটে, তাই এই ওয়েবসাইটকে বানিয়েছি আমার সিন্দুক। যোগাযোগ - darashiko(at)gmail.com

View all posts by দারাশিকো →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *