তিসির তেল

তিসির তেলক্লাস সিক্স থেকে ক্লাস এইট পর্যন্ত আমার সবচে পছন্দের সাবজেক্ট ছিল কৃষি শিক্ষা। অন্য বিষয়ের পড়াশোনা ঠিকমত না হলেও এই বিষয়ে আমি সবসময়ই আপডেটেড থাকতাম। আমার এই কৃষি শিক্ষা প্রীতির কারণে আব্বা প্রায়ই ঘোষনা করতেন – আমার এইম ইন লাইফ নাকি ‘মডার্ন’ কৃষক হওয়া! এ ধরনের ঘোষনা নিতান্তই অমূলক, কারণ বাসার সাথেই বাগান থাকলেও মশার কামড় সহ্য করে ফুলের বাগান করার তেমন কোন চেষ্টা আমার মধ্যে ছিল না। অবশ্য কৃষি শিক্ষা পড়লেই যে বাগান এবং চাষবাস করতে হবে – আমি তেমনটা বিশ্বাস করি না। অবিশ্বাসের কারণ হল – কৃষি শিক্ষায় আমার সবচে পছন্দের চ্যাপ্টার ছিল গরু এবং মুর্গি পালন!

মুর্গি এবং গরু পালন কেমন পছন্দ তার একটা উদাহরণ দেই। ক্লাস এইটে আমি কোন বিষয়ের নোট করি নি, কিন্তু কৃষি শিক্ষায় মুর্গি’র লিটার তৈরি এবং গরু পালন চ্যাপ্টারের নোট করে ফেলেছিলাম। সেই নোট এমনভাবে মুখস্ত করেছিলাম যে চৌদ্দ পনেরো বছর পরেও এখনো দিব্যি মনে আছে – গরুর ‘পেট ফাঁপা’ হলে নিরাময়ের জন্য জিহবা টেনে ধরে একটু তিসির তেল মেখে দিলেই হবে!

কৃষি শিক্ষা বিষয়ে এই বয়ানের উদ্দেশ্য হল – সকাল থেকে পেট ফাঁপা হয়ে আছে। এ্যাসিডিটির একখানা ট্যাবলেট খেয়েও লাভ হয় নি। মনে হচ্ছে মুখ ভর্তি করে বমি করতে পারলে ভালো কিছুটা শান্তি পেতাম।

ইয়ে, কারও কাছে তিসির তেল হবে? একটু ট্রাই করে দেখতাম আর্কি!

About দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। প্রতিষ্ঠাতা ও কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)। যোগাযোগ - [email protected]

View all posts by দারাশিকো →

One Comment on “তিসির তেল”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *