বই-ইবুক

কৈফিয়ত

প্রায় এক যুগ ধরে ব্লগ নামের ছাইপাশ লিখলেও খুব একটা জাতে উঠতে পারিনি। ফলে, ছাপার অক্ষরে আমার কোন বই নেই। বরং বলা উচিত, আমার লেখা প্রকাশে কোন প্রকাশক আগ্রহ পাননি। অবশ্য আমিও গাঁটের পয়সা খরচ করে নিজের মানহীন লেখা প্রকাশের কোন আগ্রহ পাইনি, এই জন্মে সেই আগ্রহ কোনদিন হবেও না বলে বিশ্বাস করি। তা সত্ত্বেও এই পোস্ট লিখছি কেন?

একসময় কমিউনিটি ব্লগে লিখতাম – সামহোয়্যারইনব্লগ, চতুর্মাত্রিক ব্লগ, সরব ইত্যাদি। তখন বাংলা ব্লগিং এর স্বর্ণযুগ। কিছুদিন পর পর সামহোয়্যারইনব্লগ থেকে সমমনা কিছু ব্লগার বেরিয়ে নতুন নতুন প্লাটফর্ম করতেন। আমার মত নির্বিবাদী হিট-সিকার ব্লগার সব প্লাটফর্মেই একই পোস্ট প্রকাশ করতো। বই মেলা উপলক্ষ্যে এই প্লাটফর্মগুলো থেকে বাছাইকৃত ব্লগ, কখনও কখনও মৌলিক ব্লগ, নিয়ে বই প্রকাশ হতো। এভাবেই চতুর্মাত্রিক ব্লগ থেকে প্রকাশিত প্রথম ব্লগ সংকলনে এবং সরব থেকে প্রকাশিত তারুণ্যের ২০ কুড়ি-তে আমার দুটো লেখা স্থান পেয়েছিল। এছাড়া, কাউসার রুশো ভাইয়ের সূত্রে সিনেমা নিয়ে একটি সাক্ষাতকার অনুবাদ করেছিলাম যেটা ফিল্মমেকারের ভাষা (কোরিয়া পর্ব) বইয়ে আরও অনেকগুলো লেখার পাশাপাশি স্থান পেয়েছিল। ছাপার অক্ষরে আমার দৌড় সাকুল্যে এতটুকুই। বইগুলো এখনও পাওয়া যায় কিনা জানি না। তা সত্ত্বেও এখানে উল্লেখ করতে চাই।

এছাড়া, বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্যোগে ই-বুক প্রকাশ করেছে অনেকে। সেখানে আমার দু একটা লেখা প্রকাশিত হয়েছে। যেহেতু ই-বুক পাওয়া যায় না – এমন পরিস্থিতি উদ্ভবের সম্ভাবনা খুব কম তাই এখানে সেগুলোর ডাউনলোড লিংক দেয়া হলো। এর বাহিরে আছে আমার স্বউদ্যোগে প্রকাশিত ই-বুক। নিজের ঢোল নিজে পেটানোর মতই আমার যে সকল পোস্ট আকৃতিতে বিশাল এবং এক বসায় পড়ার আগ্রহ থাকার সম্ভাবনা কম সেগুলোকে ই-বুকে রূপান্তরিত করে নিয়েছি – এতে করে হয়তো কিছু পাঠকের সুবিধা হবে।

ধন্যবাদ।

ই-বুক: এক মুঠো চলচ্ছবি
(চলচ্চিত্র বিষয়ক সংকলন)
ই-বুক: চোর ধরা
(রহস্য গল্প)

ই-বুক: হাতের মুঠোয় মেঘদল
(বান্দরবান ভ্রমণ কাহিনী)
ই-বুক: রাজশাহী-নাটোরে
(ভ্রমণ কাহিনী)