Patch Adams, Munna Bhai MBBS এবং একটি কপি পেস্টের সাইট


মুন্না ভাই এমবিবিএস দেখেছিলাম অনেক আগে, দু থেকে তিন বার। গল্পের অভিনবত্বটা খুব ভালো লেগেছিল, যে বিষয় গুলো তুলে ধরা হয়েছিল সেগুলো অসাধারণ এবং যুক্তিসঙ্গত। কিছুদিন পরে শুনতে পেয়েছিলাম যে এই গল্পটা নাকি হলিউড থেকে কিনে নেবার প্রস্তাব করা হয়েছে, ইংরেজীতেও এমন একটি মুভি তৈরী হবে। কেন জানি না, ভালো লেগেছিল একটু একটু।আমার আফসোস যে তার আগেই প্যাচ অ্যাডামস মুভিটা দেখি নি, তাহলে হয়তো আর সেই সময় মিথ্যে ভালোলাগাবোধটুকু হতো না। কিছুদিন আগে বন্ধু মারফত প্যাচ অ্যাডামস মুভিটা হাতে পেলাম, হিন্দী সিনেমার ব্যাপক বিমুখ এই বন্ধুটি মুন্না ভাই এমবিবিএস না দেখেও ‘সম্ভবত প্যাচ অ্যাডামস’ এর নকল বলে মন্তব্য করেছিল। তাই দেখতে হলো।
প্রচন্ড বিনোদনের মুভি প্যাচ অ্যাডামস। অভিনয় করেছেন গুডউইল হান্টিং খ্যাত রবিন উইলিয়ামস। কাহিনী সেই ডাক্তার রুগী সম্পর্ক। কঠিন সম্পর্ক নয় বরং একটি হাসিখুশিমুখর এবং কোমল সম্পর্কই রুগীকে অর্ধেক সুস্থ্য করে দিতে পারে – এমন একটি বক্তব্যই তুলে ধরা হয়েছে মুভিতে। প্যাচ অ্যাডামস মুভিটা একটি বাস্তব কাহিনীকে কেন্দ্র করে নির্মিত। বাস্তবেও এই নামে একজন জোকার কাম ডাক্তার রয়েছেন। তিনি একটি ইন্সটিটিউট নির্মান করেছেন যেখানে তার নিজস্ব ফিলোসফি অনুযায়ী চিকিৎসা প্রদান করা হয়। প্যাচ অ্যাডামস মুক্তি পাবার পরে তিনি একটি তিক্ত মন্তব্য করেছিলেন অভিনেতা রবিন উইলিয়ামস সম্পর্কে – “আমার চরিত্রে অভিনয় করে মাত্র চার মাসে তিনি ২১ মিলিয়ন ডলার উপার্জন করেছেন অথচ হাসাপাতালে ১০ ডলারও দান করেন নি” – বোধহয় এটাই নির্মম সত্য।
নেটে একটু ঘাটছিলাম মুভিটা সম্পর্কে জানার জন্য। এবং ঘাটতে ঘাটতেই পেয়ে গেলাম একটি সাইটের ঠিকানা। বোধহয় এরকম সাইটের সংখ্যা ভুড়ি ভুড়ি, আমার চোখে এটি দ্বিতীয়। তাই সবার সাথে শেয়ার করার লোভ সামলাতে পারলাম না। বলিউডের সিনেমাগুলো কোন কোন মুভি থেকে নকল করা হয়েছে তার একটা পরিচয় দেয়ার চেষ্টা করার হয়েছে এই সাইটে। দেখতে পারেন তখনই, যখন সন্দেহ হবে এমন একটি ছবি নির্মান করা কি আদৗ সম্ভব? সাইটের নাম হু কপি হু.ব্লগস্পট.কম

About দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। প্রতিষ্ঠাতা ও কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)। যোগাযোগ - [email protected]

View all posts by দারাশিকো →

One Comment on “Patch Adams, Munna Bhai MBBS এবং একটি কপি পেস্টের সাইট”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *