ক্রিকেটারদের নিলাম

বাচ্চাকালে একটা বই পড়ে মন কাঁদো কাঁদো হয়ে গিয়েছিল। বইয়ের নাম – আঙ্কেল টমস কেবিন। আমি পড়েছি অনুবাদ। ‘টম কাকুর কুটির’ নামে একই বইয়ের একটা অনুবাদও পাওয়া যেত অনেক আগে।

হ্যারিয়েট বিচার স্টো নামের এক ভদ্রমহিলা বইটি লিখেছিলেন। তিনি যে একজন ভদ্রমহিলা সেটা জানার পর আমি খুব অবাক হয়েছিলাম – একজন মহিলা এরকম দারুন একটা বই লিখেছেন! বলা বাহুল্য, মহিলারাও যে সাহিত্যচর্চা করে সেটা সেই বয়সে আমার ধারনায় ছিল না। বইয়ের মূল চরিত্র টম একজন নিগ্রো। ধর্মভীরু এই টম কিভাবে শুধু নিগ্রো হবার কারনে এক মালিক থেকে অন্য মালিকে হাত বদল হয়ে ঘুরল, তার আনন্দ, বেদনা ইত্যাদি দারুনভাবে ফুটে উঠেছিল বইয়ে। বলা যেতে পারে, সেই প্রথম জানা গেল – দাস প্রথা বলে নিষ্ঠুর একটা প্রথা ছিল পৃথিবীতে, একজন মানুষকে আরেকজন মানুষের গোলাম হয়ে থাকতে হত। পরবর্তীতে দাসপ্রথার উচ্ছেদকারী হিসেবে আব্রাহাম লিংকনের নাম মুখস্ত করতে হয়েছে।

আজকে দুপুরে খেতে বসে দেখলাম হাজার থেকে লাখ ডলারে বিক্রি হচ্ছেন ক্রিকেটাররা। কি অদ্ভুত ব্যাপার। চোখের সামনে ‘আঙ্কেল টম’রা বিক্রি হতে লাগল – ফর্টি থাউজেন্ড ওয়ান, ফর্টি থাউজেন্ড টুআইস, ফর্টি থাউজেন্ড থ্রাইস। ইউ শিওর? ফর্টি থাউজেন্ড ডলার – সোল্ড। কর্পোরেট স্লেভারি কি একেই বলে?

অপ্রাসঙ্গিক খবর: পদ্মা সেতুর জন্য সরকারের তহবিলে জমা হয়েছে এক লক্ষ ষোল হাজার টাকা, যার মধ্যে বাংলাদেশীরা জমা দিয়েছেন চৌত্রিশ হাজার টাকা।

About দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। প্রতিষ্ঠাতা ও কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি)। যোগাযোগ - [email protected]

View all posts by দারাশিকো →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *