এরফান জেসাপ বিষয়ক

Aleyar Pichhe Erfan Jesup western bookওয়েস্টার্ণ প্রেমীদের প্রিয় চরিত্র এরফান জেসাপ কাজী মাহবুব হোসেনের সৃষ্টি – অবশেষে সিদ্ধান্তে পৌছানো গেল। এই নামে কোন বিদেশী লেখক বা চলচ্চিত্র নির্মাতা কোন চরিত্র তৈরী করেন নি। তবে বরাবরের মত এরফান জেসাপের গল্পও কোন না কোন লেখকের গল্প থেকে নেয়া।

আলেয়ার পিছে বইয়ের মাধ্যমে একই সাথে সেবা প্রকাশনীর ওয়েস্টার্ণ এবং এরফান জেসাপের যাত্রা শুরু। সুন্দরী এক তরুণীকে ভালোবেসে কাছে পাওয়ার স্বপ্নে এরফান জেসাপ তার বন্ধুদের সাথে মিলে যোগ দেয় ওয়াগন ট্রেনে – নতুন এক এলাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে যেখানে সোনা পাওয়া যাবে। কিন্তু সেই একই ট্রেনে আছে এমন একদল লোক যারা তাদের কাজকর্মের মাধ্যমে কুখ্যাতি কিনে নিয়েছে। ঠিক কি করবে ওরা সেটা না জানলেও কিছু একটা যে হবে সেটা বুঝতে পেরেই ঠেকানোর উদ্যোগ নিল এরফান জেসাপ। আলেয়ার পিছে বইয়ের গল্প বিখ্যাত ওয়েস্টার্ণ গল্প লেখক লুই লামুরের উপন্যাস Westward The Tide থেকে নেয়া। লামুরের অনেকগুলো গল্প/উপন্যাস থেকেই সিনেমা তৈরী হলেও এই বই অবলম্বনে কোন ছবি তৈরী হয় নি। এই বইয়ের হিরো ম্যাট বার্ডুল।

এরফান জেসাপের দ্বিতীয় বই আবার এরফান – যার শুরুতেই দুই আঙ্গুলের ফাঁকে ধরা মুদ্রাকে পরপর দুই/তিন গুলিতে উড়িয়ে দিয়েছিল জেসাপ – সেই বইয়ের গল্প নেয়া হয়েছে অলিভার স্ট্রেঞ্জ এর গল্প Sudden Makes War থেকে। বইটা ওয়েবে পাওয়া যায় – প্রায় হুবহু নেয়া হয়েছে বই থেকে। দুঃখজনক, এই বই থেকেও কোন সিনেমা তৈরী হয় নি।

তৃতীয় বই ডেথসিটির মূল গল্প অলিভার স্ট্রেঞ্জ থেকেই নেয়া। বইয়ের নাম Sudden Rides Again। নাম শুনেই বোঝা যায় – দুই বইয়ের মধ্যে কিছুটা মিল আছে। দুই বইয়ের নায়কই জেমস গ্রীন ওরফে এরফান জেসাপ। সম্ভবত এরফান জেসাপের বাকী বইগুলোও অলিভার স্ট্রেঞ্জের সাডেন সিরিজের কোন গল্প থেকে নেয়া। মৃত্যুর মুখে এরফান এবং অ্যারিজোনায় এরফানের পরের বই ‘সেই এরফান’ এর কাহিনী নেয়া অলিভার স্ট্রেঞ্জের The Laws of the Larriatt থেকে। সর্বশেষ বই সম্ভবত ভূমিদস্যু – কোন বই অবলম্বনে – নিশ্চিত নই।

বলে রাখা ভালো – ইংরেজি বইগুলোর কোনটিই আমার পড়া হয় নি। সাডেন মেকস ওয়ার পড়ার সুযোগ পেয়েছিলাম কিছুক্ষন আগে – কিন্তু পড়তে গিয়ে বুঝলাম – এই বইয়ে স্বাদ পাওয়া যাবে না – সেবার ভাষাতেই আসল স্বাদ। তবে এইসব গল্পের সিনেমার জন্য হয়তো আমি আরও অনেকদিন অপেক্ষা করবো।


দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। চলচ্চিত্র বিষয়ক লেখক ও ব্লগার। কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি) যোগাযোগ - [email protected]

You may also like...

ফেসবুক মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares