সোনাযাদু ফিনিক্স পাখির জন্য এলিজি

প্রিয় সোনাযাদু ফিনিক্স পাখি,
“আজকে রাতে তুমি অন্যের হবে, 
ভাবতেই জলে চোখ ভিজে যায়’ 
তোমার সাথে আমার শেষ রাইডের শুরুতেই মোবাইল প্লেয়ারের শাফলড লিস্টে এই গান কেন বেজে উঠবে, বলতো? তুমি কি বুঝে গিয়েছিলে আজই তোমার সাথে আমার শেষ রাইড? প্লেয়ারের শাফলড লিস্ট কি তোমার নিয়ন্ত্রণে ফিনিক্স পাখি?

গত ক’দিনেই দ্বিতীয় পক্ষ ‘লাক্স কম্ব্যাট’র পিঠে চড়ে উড়ে উড়ে অভ্যাস খারাপ হয়ে গিয়েছে, আজ তোমার পিঠে চড়েই উড়তে ইচ্ছে হল – এভাবে সারা দেবে ভাবি নি। তোমার বয়স্ক, ভারী শরীরে আমাকে নিয়ে যেভাবে তুমি উড়লে – তোমাকে বিদেয় করার সিদ্ধান্ত কি ভুল হয়ে যাচ্ছে কিনা আরেকবার ভেবে দেখতে ইচ্ছে হয়েছিল। লাক্স কম্ব্যাটের প্রতি ভালোবাসায় তোমাকে ছেড়ে যাচ্ছি – এমনটা নয় কিন্তু – তোমার সাথে আসলে তার তুলনাই চলে না। মারজুক ভাই সেদিন কি বলেছিল মনে নেই? ‘সব বিষয়ের হিসেবে তোমার বউ অবশ্যই ফার্স্ট, কোন এক বিষয়ে সে যদি হায়েস্ট নাম্বার নাও পায়।’ লাক্সের তুলনায় তোমার শরীর ভারী, তোমার চেহারা বদখত, সেকেলে, কিন্তু তোমার ভাব বনেদি! গত ষোল মাস তোমার পিঠে চড়ে উড়ে বেড়াচ্ছি, কোনদিন সমস্যা হয় নি, অথচ দ্বিতীয় দিনেই চপলা লাক্সের শরীরে দুটো কুক্কুর স্বভাবের মোটরবাইক নাক শুঁকল! একইদিনে! তোমার পিঠে চড়েছি বলে সুমাইরা আমাকে রিকশাওয়ালা, মুনিম হেমিন সেলসম্যান বলতে পারে – বলুক, কিন্তু সব কিছুর তুলনায় তুমিই সেরা – এই আমি সেই স্বীকৃতি দিলাম ফিনিক্স পাখি!

ক্যাঙ্গারুমাতার মত সামনের ঝুড়িতে আজও আমার শীতের কাপড় রাখলে, পাহাড়ী মাতার মত পেছনের ক্যারিয়ারে কত গুরুত্বপূর্ন জিনিসের নিরাপত্তা দিয়েছো সেতো আমি জানি ফিনিক্স পাখি। তোমাতে চড়ে উড়ে বেড়াতে বেড়াতে অন্ততঃ তিনটে গল্প তৈরী হয়েছে মাথায়, এমনকি আজকের এই এলিজি-টিও, চপলা চঞ্চলা লাক্স আমায় সেই সুযোগ কোনদিন দেবে কিনা সন্দেহ আছে। একটা শখ অপূর্ণ রেখেই তোমাকে বিদায় বলতে হচ্ছে ফিনিক্স পাখি – ইচ্ছে ছিল – বিয়ে করা বউকে সাথে নিয়ে তোমার পিঠে চড়ে উড়ে বেড়াবো – সে সুযোগ আর হল না – হঠাৎ হঠাৎ তোমাকে অ-নে-ক মিস করবো পাখি!

দারাশিকো’র দরিদ্র সংসারে তোমার যত্ন-আত্তি কম হয়েছে মানি, তবে তুমিও জানো, তোমার প্রতি ভালোবাসার কমতি ছিল না কোন। যার সংসারে যাচ্ছো, সেই আবদুর রশীদও দরিদ্র, তবে সে তার সামর্থ্যের সবটুকু দিয়ে যত্ন-আত্তি করবে – এই নিশ্চয়তা দিতে পারি তোমায়। আবদুর রশীদের প্রতি একটু খেয়াল রেখো। বেশী কিছু না – তোমার সামনের পাখার লাগামটা যেন ঠিকমত কাজ করে সেটা নিশ্চিত করার চেষ্টা করো – তাহলেই হবে।

পথ শেষ হয়ে এল ফিনিক্স পাখি। যা ভেবেছিলাম তাই – শাফলড লিস্ট অবশ্যই তোমার নিয়ন্ত্রণে – নাহয় রাইডের শেষ গান কেন হবে – 
ওই চাঁদ মুখে যেন লাগে না গ্রহণ
জোছনায় ভেসে যাক সারাটি জীবন।।
আবদুর রশীদের সংসারে সুখী হয়ো ফিনিক্স পাখি। আই উইল ডেফিনিটলি মিস ইউ!

উইথ 
দারাশিকো


দারাশিকো

নাজমুল হাসান দারাশিকো। চলচ্চিত্র বিষয়ক লেখক ও ব্লগার। কোঅর্ডিনেটর, বাংলা মুভি ডেটাবেজ (বিএমডিবি) যোগাযোগ - [email protected]

You may also like...

ফেসবুক মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares